বিপুল সংখ্যক জনবল নিয়োগ করবে বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশ, দেশের আইন শৃঙ্খলা রক্ষা এবং জণগনের জান ও মালের নিরাপত্তায় নিয়জিত একটি শ্বসস্ত্র বাহিনি, বাংলাদেশ আয়তনে ছোট হলেই বাংলাদেশের জনসংখ্যা আয়তনের তুলতায় অনেক বেশি, যে দেশের জনসংখ্যা যত বেশি সে দেশে আইন লঙ্ঘনের ঘটনাও তুলনামূলক বেশি ঘটে থাকে তাই দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে বর্তমান সরকার পুলিশ বাহিনিকে একটি আধূনিক বাহিনিতে রুপান্তর করার লক্ষে বিভিন্য পদক্ষেপ গ্রহণ করেছে, যার মধ্যে আধুনিক অস্ত্র ক্রয় থেকে শুরু করে উন্নত প্রশিক্ষন এবং জনবল বৃদ্ধির মত কর্মকান্ড অন্তরভুক্ত আছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ পুলিশ জনবল নিয়োগের লক্ষে একটি বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বিজ্ঞপ্তির আওতায় কনস্টেবল পদে সারা দেশ থেকে ৫ হাজার ৫০০ টি পদে জনবল নিয়োগ করা হবে।

আবেদনের যোগ্যতা: আবেদনকারীকে অবশ্যই জুনিয়র স্কুল সার্টিফিকেট (এসএসসি) কিংবা সমমান পরিক্ষায় উত্তির্ণ হতে হবে এবং সর্ব নি¤œ সিজিপিএ ২.৫ অর্জন করতে হবে।

কি ভাবে আবেদন করা যাবে:
বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনের মাধ্যমে আগামী ২৮ ডিসেম্ভরের মধ্যে আবেদন সম্পর্ণ করতে হবে।

বাংলাদেশ পুলিশ বাংলাদেশের অত্যান্ত গর্বের প্রতিষ্ঠান, অপরাধ নিয়ন্ত্রণ থেকে শুরু করে দেশের মানুষকে বিভিন্য নাগরিক সেবা প্রদাণ করে থাকে এই বাহিনি। সরকারি চাকুরির জন্য পুলিশ ভেরিফিকেশন সেবা প্রদান করে থাকে পুলিশ বাহিনি। তাছাড়াও পাসপোর্ট প্রত্যাশিদের ঠিকানা ভেরিফিকেশন সোবাও দিয়ে থাকে পুলিশ বাহিনি। এসকল কার্যক্রম ছাড়াও মানক নিয়ন্ত্রণ, দেশের স্থিতিশীলতা বজায় রাখতে পুলিশ বাহিনি বহুমুখি কার্যক্রম পরিচালনা করে থাকে যেমন: গোয়েন্দা তথ্য সংগ্রহ, জঙ্গিবাদ মোকাবেলা, জঙ্গি হামলার আগাম তথ্য সংগ্রহ এবং প্রতিরোধ, গুরুত্বপুর্ণ ব্যেক্তিদের নিরাপত্তা প্রদান ইত্যাদি। বাংলাদেশ পুলিশ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে বাংলাদেশ পুলিশের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। বাংলাদেশ পুলিশের একটি যুগান্তকারী সেবা হল জাতীয় জরুরি কল সেন্টার বা ন্যাশনাল ইমারজেন্সি কল সেন্টার, ৯৯৯ এই নাম্বারে কল করে পুলিশি নিরাপত্তা সহ, ফায়ার সার্ভিস, এ্যাম্বুলেন্স, ডাক্তার, হাসপাতাল প্রভৃতী সেবা পেয়ে থাকেন সেবা প্রত্যাশী। সম্পুর্ণ বিনামুল্যে ৯৯৯ নাম্বারে কল করা যায় কথঅ বলার জন্য কোন প্রকার চার্জ কিংবা সেবা গ্রহণের জন্য ফি প্রদান করতে হয় না। এই সো বাংলাদেশ পুলিশের সুনাম বহু গুনে বৃদ্ধি করেছে, পুলিশি সেবা মানুষের দোড় গোড়ায় পোৗছে দিয়েছে। তবে বাংলাদেশ পুলিশের বিরুদ্ধে ঘুস গ্রহণ এবং বিভিন্য অপরাধমুলক কার্যক্রমের অভিযোগও করেন অনেক ভুক্তভোগী। পুলিশের উর্ধতন কর্তিপক্ষ অপরাধি পুলিশ সদস্যদের বিরুদ্ধে ভিভিন্য শাস্তিমুলক ব্যাবস্থা গ্রহণ করে থাকে। বিভিন্য অপরাধের দায়ে চাকরিচ্যুত হয়েছেন বেশ কিছু পুলিশ সস্য। পুরো পুলিশ বাহিনিই কিন্তু অপরাধে লিপ্ত নয় পুলিশ বাহিনিতে অনেক কর্তব্যপরায়ন পুলিশ সদস্যও আছেন তাদের কর্মকান্ড জনগণের কাছে বেশ প্রশংশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *