এবার গুগল ক্রমে যুক্ত হচ্ছে নতুন দুইটি ফিচার

আমরা যারা ইন্টারনেট ব্যাবহার করে থাকি তারা কম বেশি সবাই গুগল ক্রম ব্রাউজারের সাথে পরিচিত। গুগল ক্রম গুগল এর তৈরী একটি ওয়েব ব্রাউজার, গুগল ক্রম ব্রাউজারে বিভিন্য এ এক্সটেনশন ফিচার গুগল ক্রম ব্রাউজারকে এক অন্যন্য উচ্চতায় নিয়ে গেছে। গুগল ক্রম ব্রাউজারে গুগল এ্যাকাউন্ট ব্যাবহারের সুবিধা থাকার কারণে আমাদের ভিজিট ক্রত ওয়েবসাইটের লিংক, ইউজারনেম, পাসওয়ার্ঢ সেভ করে রাখা এবং সে সকল তথ্য খুব সহজে ব্যাবহারের সুবিধা রয়েছে। এজন্য গুগল ক্রম ওয়েব ব্রাউজার দিয়ে ইন্টারনেট ব্যাবহারের অভিজ্ঞতাই অন্য রকম। যদিও গুগল ক্রম ছারাও অন্যান্য আরও কয়েকটি ওয়েব ব্রাউজারেও এসকল তথ্য সেভ করে রেখে দ্রæত ব্যাবহারের সুবিধা আছে। তবে গুগল ক্রম সফটয়ারটি গুগল দ্বারা নির্মাণ হবার কারণে এই সফটয়ারের নিরাপত্তা ব্যাবস্থা অনেকটাই মজবুত। যার কারণে এই ব্রাউজারের প্রতি মানুষের অনেকটাই আস্থা ভরসা আছে। যদিও গুগল ক্রমের বেশ কয়েকটি নিরাপত্তা ত্রæটির কথা বিভিন্য সময়ে প্রকাশিত হযেছে তবে গুগল ক্রমের কোন প্রকার ত্রæটি পাওয়া গেলে গুগল তার দক্ষ ইঞ্জিনিয়ারদের দিয়ে সে সকল ত্রæটি যত দ্রæত সমাধান করা যায় তত দ্রæত সমাধান করে দেয়। সে জন্য গুগল ক্রমের কিছু নিরাপত্তা ত্রæটির বিষয় প্রকাশ পেলেও ইন্টারনেট ব্যাবহারকারীদের বিরাট একটি অংশ গুগল ক্রমের প্রতি আস্থা রাখেন।

গুগল তার এই জনপ্রিয় সফটয়ারটির আরও উন্নয়নের জন্য নতুন কিছু পদক্ষেপ গ্রহন করেছে, গুগল ক্রমে মেমোরি ফিচার চালু হতে যাচ্ছে মেমোরি ফিচার এমন একটিি ফিচার যা গুগল ক্রমকে ৩০% কম র‌্যাম ব্যাবহার করে চলতে সক্ষম করে তুলবে। আমরা ইন্টারনেট ব্যাবহারের সময় অনেকগুল ট্যাব ওপেন করে রাখি কিন্তু আমরা সবগুল ট্যাব ব্যাবহার করি না। আমরা যে সকল ট্যাব ব্যাবহার করব না সে সকল চ্যাবকে এই মেমোরি ফিচার নিস্ক্রিয় করে রাখবে তাতে করে আমাদের ডিভাইসের ব্যামের ওপর চাপ কমে যাবে যখন আমরা বন্ধ রাখা ট্যাপ চালু করব সুধুমাত্র তখনই সে ট্যাবের ডেটাকে আমাদের ডিভাইসের র‌্যামে রান করাবে গুগল ক্রম। এত করে গুগল ৩০% কম র‌্যাম ব্যাবহার করেই চলতে পারবে এত করে আমরা যারা লো কন্ফিগারেশনের ডিভাইস ব্যাবহার করে ইন্টারনেট ব্যাবহার করে থাকি তাদের অনেক সময় বিভিন্য ল্যাকিংয়ের শিকার হতে হয়। গুগল ক্রমের এ ফিচার চালু হলে লো কন্ফিগারেশন ডিভাইস ব্যাবহারকারীদের এই অসুবিধার কিছুটা সমাধান হবে বলে আশা করা যায়। এছারাও গুগল ক্রম ব্যাটারি সেভার নামের নুতন একটি ফিচার আনতে যাচ্ছে, এই ফিচারের সুবিধা হল এই ফিচার ব্যাবহার করে গুগল ক্রম ওয়েব ব্রাউজার আরও কম পাওয়ার ব্যাবহার করে রান হতে পারবে ফলে বিশেষ করে ল্যাপটপের ব্যাটারি লাই আরও ইম্প্রভ হবে এবং যাদের ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যায় ইন্টারনেট ব্যাবহার করার সময় তাদের এ সমস্য থেকেও মুক্তি মিলবে
বাজারে বিভিন্য ওয়েব ব্রাইজার প্রচলিত আছে যেগল কম র‌্যাপ এবং বিদ্যুত ব্যাবহার করে রান হতে পারে কিন্তু সে সকল ব্যাউজারের নিরাপত্তা ব্যবস্থা সর্বজন শিক্রিত না হবার কারণে অনেক প্রযুক্তিবিদ সে সকল ওয়েব ব্রাইজার সফটয়্যার ব্যাবহারে নিরুসাহিত করে থাকেন। আমার্দের উচিত সাইবার নিরাপত্তার বিষয়টি সবার উপরে গুরুত্ব দেয়া। কারণ বর্তমান সময়ে যেভাবে সাইবার ঝুকি বেড়ে চলেছে তাতে আমাদের নিরাপত্তা প্রশ্নে কোন রকম আপশ করা উচিত হবে না। কারণ আমাদের ডিভাইসে আমাদের ব্যাক্তিগত তথ্য সহ ব্যাংকিং তথ্য সংযুক্ত থাকতে পারে যার ফলে আমাদের ডিভাইস হ্যাকিয়ের শিকার হলে আমাদের সামাজিক এবং অর্থনৈতিক ক্ষতি হতে পারে সে জন্য আমাদের উচিত একটি নিরাপদ এবং বিশ্বস্ত ইন্টারনেট ব্রাউজার ব্যাবহার করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *