বিদেশে সরকারিভাবে চাকরির সুযোগ যেতে পারবেন ফিজিতে

প্রিয় পাঠক কেমন আছেন, আজ আরও একটি নতুন চাকরির খবর নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হলাম। আপনি কি বিদেশে যেতে চান, কিংবা বিদেশে চাকরি করার কথা ভাবছেন তবে আজকের এই লেখাটি আপনার জন্যই। বাংলাদেশ দক্ষিন এশিয়ার একটি উন্নয়নশীল দেশ, আমাদের দেশের আয়তনের তুলনায় আমাদের দেশের জণসংখ্যা অনেক বেশি। তাই এই বিশাল সংখ্যক মানুষের কর্মসংস্থান দেশের মাটিতে করে ওঠা অনেকটাই অসাধ্য, তাই চাকরি পাওয়া ও একটু বারতি উপার্জনের আশায় প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ প্রবাসে পাড়ি জমাচ্ছেন। তারা প্রবাসে থেকে মাথার ঘাম পায়ে ফেলে দেশে অমুল্য বৈদেশিক মুদ্রা পেরণ করছেন। আমাদের প্রবাসি ভাইয়েরা বিদেশের মাটিতে অবস্থান কালে বিভিন্য সমস্যার মম্মুখিণ হয়ে থাকেন, তাদের সমস্যা সমাধান এবং বিভিন্য সহায়তা প্রদানের লক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০ এ ডিসেম্বর ২০০১ সালে প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রণালয় গঠন করে। এই মন্ত্রণালয় প্রবাসি কর্মিদের কল্যান সাধন, বিদেশে বাংলাদেশের নাগরিকদের কর্মসংস্থান বৃদ্ধি ও দেশের সকল অঞ্চল থেকে বিদেশে যেতে ইচ্ছুক ব্যক্তিদের বিদেশ যাবার সুযোগ সৃষ্টি ও রেমিটেন্স প্রবাহ বৃদ্ধিতে বড় অবদান রেখে যাচ্ছে। এখন ২০২২ সাল বর্তমানে প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মানণীয় প্রতিমন্ত্রী হলেন: ইমরান আহাম্মেদ চৌধুরী, ও প্রতিষ্ঠানটির সদর দপ্তর সচিবালয় ঢাকাতে অবস্থিত, এবং মন্ত্রণালয়ের সচিবের দায়িক্ত পালণ করছেন: ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এই মন্ত্রণালয়ের অধিনে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড বোয়েসেল) সরকারি ভাবে ফিজিতে জনবল নিয়োগ করবে। ফিজি হল প্রশান্ত মহাসাগরে অবস্থিত স্বাধীন দ্বীপরাষ্ট্র। এই দেশের সরকারি নাম প্রজাতন্ত্রী ফিজি, দেশটির রাজধাণীর নাম সুভা, এবং ফিজির জনগণ ইংরেজী ভাষায় কথা বলে থাকেন। এ দেশের নাগরীকদের ফিজিয়ান ও বলা হয়ে থাকে, যেমন বাংলাদেশের নাগরীকদের বাঙ্গালি বলা হয় তেমন। ১৮,২৭৪ কিলোমিটারের এই দেশের জনসংখ্যা আনুমানিক ৮ লক্ষ ৫৮ হাজারের কিছু বেশি। দেশটির জিডিপি ২০১২ সালের তথ্য অনুযায়ি অনুমানিক ৪.২৫০ বিলিয়ন মার্কিন ডলার, এবং দেশটির গড় মাথা পিছু আয় ৪,০৮৩ মার্কিন ডলার। মানব উন্নয়নের সুচকেও এগিয়ে আছে ফিজি। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের মাধ্যমে প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রণালয় ফিজিতে সরকারি ভাবে পুরুষ কর্মি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাইড্রো ক্লিন টেকনিশয়ান,প্রজেক্ট টিম লিভার ও আইটি টেকনিশিয়ান পদে সর্বমোট ১০ জন কমি নিয়োগ করা হবে।

আবেদনের যোগ্যতাঃ
আবেদনকারীর বয়স কমপক্ষে ৪০ বছর হতে হবে, এবং প্রতিটি পদে আবেদনের জন্য কমপক্ষে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবেই।

 

বেতন কাঠামোঃ

হাইড্রো ক্লিন টেকনিশিয়ান পদে প্রতি ঘন্টার বেতন ৬.৫ ফিিিজ ডলার (৩০৭ টাকা) প্রজেক্ট টিম লিভার পদে প্রতি ঘন্টায় বেতন ৭ ফিজি ডলার ও আইটি টেকনিশিয়ান পদে বেতন ঘন্টা প্রতি ৪ ফিজি ডলার। প্রাথমিক ভাবে এসকল কর্মিদের দুই বছরের চুক্তিতে নিয়োগ করা হবে তবে পরবর্তিতে চুক্তি নবায়নের সুযোগ থাকবে।

কর্মিদের বাসার আসবাবপত্র থেকে শুরু করে অফিসে আসা যাওয়ার বাহনের ব্যবস্থা করবে প্রতিষ্ঠান, এবং প্রথমিক চিকিৎসা ব্যায়ও বহন করবে প্রতিষ্ঠান। এছাড়া খাবারের ব্যবস্থা ও চাকুরিতে যোগদানের লক্ষে ফিজিতে আসার বিমান ভারা কর্মিদের নিজেদের বহন করতে হবে, চাকরি শেষে দেশে ফিরে আসার বিমান ভাড়া প্রতিষ্ঠান বহন করবে।

কি ভাবে আবেদন করবেনঃ

এই লিংকের মাধ্যমে ২৭ ডিসেম্বরের মধ্যে আবেদন সম্পন্য করতে হবে।

প্রয়জনীয় কাগজপত্রঃ

ইংরেজী ভাষায় লিখিত ১ কপি জীবন বৃত্যান্ত, অভিজ্ঞাতা সনদপত্র, পাসপোর্টের রঙ্গিন কপি, বৈধ লাইসেন্স (প্রজয্য খেত্রে) এবং অন্যানা প্রয়জনীয় তথ্য পুরণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *