দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের জন্য প্রথম ধাপের পরীক্ষা শেষে ফলাফলও প্রকাশ হয়েছে। এবার দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসের শুরুতে নেওয়ার চেষ্টা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অপরদিকে এসএসসি পরীক্ষা শুরুর আগে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা নিতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

 

সে হিসাবে চলতি বছরের ফেব্রুয়ারিতে বড় এ দু’টি নিয়োগ পরীক্ষা হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপে পরীক্ষা হবে ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগে। এ তিন বিভাগ থেকে আবেদন করেছেন চার লাখ ৩৯ হাজার ৪৩৮ জন চাকরিপ্রার্থী। এবার আবেদন ও নিয়োগ পরীক্ষা বিভাগীয়ভাবে হচ্ছে। তিন ধাপের বিজ্ঞপ্তি ও পরীক্ষাও হচ্ছে আলাদাভাবে।

 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষার বিষয়ে বিডি জব পোষ্টকে বলেন, দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা ফেব্রুয়ারির শুরুতেই নিতে চান। সেভাবেই প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সংশ্লিষ্টরা জানান, ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। এর আগে দ্বিতীয় ধাপের পরীক্ষা না হলে কয়েক মাস পিছিয়ে যেতে পারে। সে কারণে দ্রুত তারিখ জানানোর চেষ্টা করছে অধিদপ্তর। ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে।

 

এদিকে চলতি মাসের এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর আগেই ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করতে চায় বলে জানিয়েছে এনটিআরসিএ। এজন্য প্রস্তুতি শুরু করেছে সংস্থাটি। রোববার (৩১ ডিসেম্বর) এনটিআরসিএ কার্যালয়ে আয়োজিত কর্মশালায় এ তথ্য জানান সংস্থার সচিব মো. ওবায়দুর রহমান।

 

এনটিআরসিএ সচিব জানান, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার জন্য ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। তাদের প্রিলিমিনারি পরীক্ষা এসএসসি শুরুর আগেই আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে। শিগগিরই অংশীজনদের সভায় এ বিষয়ে আলোচনা করা হবে।




Notice: Undefined index: extension in /home2/alljobap/public_html/wp-content/themes/JOB_APP/single.php on line 80