যথাসময়েই ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি: পিএসসি

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)

উৎসঃ দৈনিক প্রথম আলো

স্থানঃ বাংলাদেশ

গত কয়েক বছরের ধারাবাহিকতায় এ বছরও নভেম্বরের শেষে একটি নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এটি হচ্ছে ৪৬তম সাধারণ বিসিএস। পিএসসি বলছে, এবারও যথাসময়েই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

 

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির এক উচ্চপর্যায়ের কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ‘আমরা এক বছরে একটি বিসিএস শেষ করার লক্ষ্য নিয়ে বছরের শুরুর দিনে নতুন একটি বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়ার কথা ভেবেছিলাম। কিন্তু বিধিতে কভার করে না। তাই গত কয়েক বছরের মতো এ বছরও নভেম্বরের ৩০ তারিখ নতুন একটি বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। এই বিসিএস ৪৬তম সাধারণ বিসিএস। এটিতে আবেদনের ক্ষেত্রে বয়স শুরু হবে নভেম্বরের ১ তারিখ থেকে। বিসিএসে আবেদনের সব শর্ত পূরণ করলে যোগ্য প্রার্থীরা এতে আবেদন করতে পারবেন।’

 

তবে সাবধানতা অবলম্বন করতে পরামর্শ দিয়ে ওই কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ভুল তথ্য ও মিথ্যা তথ্য যাতে দেওয়া না হয়, সে বিষয়ে আবেদনকারীদের সতর্ক থাকতে হবে। কেননা, ৪১তম বিসিএসে ক্যাডার হওয়ার পরও শুধু ভুল ও মিথ্যা তথ্য দেওয়ার কারণে প্রশাসন, পররাষ্ট্রসহ চারজনকে চাকরির অযোগ্য ঘোষণা করা হয়েছে। তাই এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

 

এদিকে নির্বাচনের বছরে নতুন কোনো চাকরির বিজ্ঞপ্তি না আসায় হতাশা প্রকাশ করলেও নতুন বিসিএসের বিজ্ঞপ্তি তরুণদের মনে আশার সঞ্চার করেছে বলে মনে করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী শফিক আহমেদ। তিনি বলেন, ‘নির্বাচনের বছরে নতুন তেমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি নেই, অনেক পরীক্ষাও স্থগিত হচ্ছে, এই সময়ে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি আমাদের জন্য আশার আলো। আমরা চাইব, এ ধরনের আরও বড় কিছু নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে সরকার নিয়োগের ধারা বজায় রাখবে।’

 

৪৬তম বিসিএসের কোন ক্যাডারে কত পদ থাকতে পারে, সে বিষয়ে জানতে চাইলে পিএসসির ওই কর্মকর্তা বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর থেকে চাহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসেছিল। সেগুলো পিএসসিতে এসেছে। ক্যাডার পদগুলো প্রায় চূড়ান্ত। নন–ক্যাডারের পদসংখ্যা নির্দিষ্ট করতে আরও কিছু সময় লাগবে। তবে বিজ্ঞপ্তি যথাসময়েই প্রকাশ পাবে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

 

গত ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বর মাসে প্রকাশ করেছিল পিএসসি। সবচেয়ে কম সময়ে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশে রেকর্ড করে পিএসসি। পরীক্ষা নেওয়ার ১৭ দিনের মধ্যে প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি।

 

৪৬তম বিসিএসে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদেরও শূন্যপদ উল্লেখ থাকবে। প্রার্থীরা ক্যাডার এবং নন-ক্যাডার পদের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এক মাস সময় দেওয়া হতে পারে।




Notice: Undefined index: extension in /home2/alljobap/public_html/wp-content/themes/JOB_APP/single.php on line 80