সোনালী ও জনতা ব্যাংকে আইটি অফিসার পদে চাকরির সুযোগ

যারা ব্যাংক জব খুজছেন তাদের জন্য বড় সু খবর নিয়ে হাজিল হলাম, আজ আপনাদের মন ভাল করে দেবার মত নতুন একটি পোষ্ট নিয়ে উপস্থিত হলাম। আমাদের এই প্রজন্মে বিরাট একটি অংশের আকাংখা আছে ব্যাংকে চাকরি করার। ভাল বেতন ভাতা সহ বিভিন্য সুযোগ সুবিধা পাওয়া যায় ব্যাংক জব করলে তাছাড়াও মেয়ে পটানো কিংবা বিয়ের ক্ষেত্রে ব্যাংকারগণ বিশেষ সুযোগ সুবিধা পেয়ে থাকেন। আপনি যদি কোন একটি ব্যাংকের ম্যানেজার কিংবা উর্ধতন কর্মকর্তা হতে পারেন তবে তো আপনাকে আর পিছন ফিরে তাকাতে হবে না। মেয়ের বাবা মাগণ আপনার বাসার সামনে লাইন দিয়ে দাড়িয়ে থাকবে আপনার সাথে তাদের মেয়েকে বিয়ে দেবার জন্য, কিন্তু মজার ব্যপার হল বিয়ে তো আপনি সবার মেয়েকেই করতে পারবেন না যে কোন এক জনের একটি মাত্র মেয়েকেই বিয়ে করতে হবে। তাই আপনিও অতি সুন্দরী মেয়েকে বিয়ে করার সুবর্ণ সুযোগ পেয়ে যাবেন। যাই হোক অনেক মজা করে ফেললাম এবার কাজের কথায় আসা যাক।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মালিকানাধীন রাষ্ট্রায়াত্ব ব্যাংক সোনালি ও জনতা ব্যাংকে আইটি অফিসার পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, এই পদে দুইটি ব্যাংকে সর্বমোট ৪৬৮ জন নিয়োগ করা হবে।

আইটি অফিসারের কাজ কি?

কোন ব্যাংকের আইটি অফিসারের কাজ হল ব্যাংকের ডিজিটাল ব্যবস্থা এবং নিরাপত্তার বিষয়টি দেখভাল করা। যেমন ব্যাংকের নেটওয়ার্ক ব্যবস্থায় কোন বাগ আছে কি না তা সনাক্ত এবং যদি বাগ থেকে থাকে তবে তা ফিক্স করা। গ্রহকদের নিরাপত্তার ব্যাপরটি তদারকি করা, এটিএম সমুহের সফটয়ার হালনাগাদ ও রক্ষনাবেক্ষন করা ইত্যাদি। এই অতি গুরুত্বপুর্ণ পদে যারা চাকরির জন্য যারা আবেদন করতে চান তাদের আগামী ২০ এ ফেব্রæয়ারি ২০২৩ ইংরেজী তারিখের মধ্যেই অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্য করতে হবে। আইটি অফিসার পদে সোনারলী ব্যাং নিয়োগ দেবে ৩০৭ জন, ও জনতা ব্যাংক নিয়োগ করবে ১৬১ জনকে।

আইটি অফিসার পদে আবেদনের যোগ্যতাঃ সিকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স কিংবা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, অথবা ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি কিংবা ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ সফটয়ার ইঞ্জিনিয়ারিং এবং সমগত্রিয় বিষয়ে ¯œাতকোত্তর কিংবা চার বছর মেয়াদি ডিগ্রি থাকতে হবে। এসএসসি ও তার পরের পরিক্ষাগুলতে কমপক্ষে একটি প্রথম শ্রেণীর সিজিপিএ অবশ্যই থাকতেই হবে।

আবেদনের বয়সসিমাঃ যারা উপরক্ত পদে চাকরির জন্য আবেদন করতে চান তাদের সর্বচ্চ ৩০ বছর বয়সি হতে হবে। তবে যে সকল আবেদনকারী প্রতিবন্ধী তাদের ক্ষেত্রে সর্বচ্চ বয়স সীমা হবে ৩২ বছর। যারা সর্বচ্চ বয়স সীমা অতিক্রম করে ফেলেছেন তাদের ভয় পাবার কিছু নেই তাদের জন্যও একটি আশার কথা আছে আর তা হল যারা ২০২০ সালের ২৫ মার্চ সর্বচ্চ বয়স সীমায় পদার্পন করেছেন তারাও আবেদন করতে পারবেন।

কি ভাবে আবেদন করতে হবে?

বাংলাদেশের কেন্দ্রিয় ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন প্রকৃয়া সম্পন্য করতে হবে। আবেদন এর জন্য ২০০ টাকা ফি প্রদান করতে হবে, আবেদনের জব আইডি নাম্বার ১০১৮৪। আবেদন ফি রকেটের মাধ্যমে প্রদান করা যাবে।

বেতন গ্রেডঃ ১০ ম গ্রেডে ১৬ হাজার টাকা থেকে ৩৮ হাজার ৬ শত ৪০ টাকা প্রর্যন্ত।
তো যে সকল ভাই বোনগণ ব্যাংকার হতে চান তাদের জন্য এই সু খবরটি প্রকাশ করার জন্য বিডিজবপোষ্ট একটি ধন্যবাদ তো অবশ্যই পেতে পারে। আর দেরি না করে আজই আবেদন করে ফেলুন বলা তো যায় না হয়ত আপনিই পেয়ে যেতে পারেন একটি চাকরি। আর হয়ে উঠতে পারেন আপনার এলাকার সুন্দরী মেয়েদের ক্রাশ, যানে তো আজ কালকার মেয়েরা চেহারায় কম পটে তারা টাকায় বেশি পটে। আবেদন করার জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

প্রশ্ন ও উত্তর।
সোনালী ব্যাংকে আইটি অফিসার পদে কত জন নিয়োগ করা হবে।
উত্তরঃ ৩০৭ জন।

প্রশ্ন জনতা ব্যাংকে আইটি অফিসার পদে কত জন নিয়োগ করা হবে।
উত্তরঃ ১৬১ জন।

প্রশ্ন আইটি অফিসার পদে চাকরি পেলে কত টাকা বেতন হবে।
উত্তরঃ ১৬ হাজার টাকা থেকে শুরু করে ৩৮ হাজার ৬ শত ৪০ টাকা প্রর্যন্ত।

প্রশ্ন সোনানী ব্যাংক ও জনতা ব্যাংকের আইটি অফিসার পদে চাকরি পেতে হলে এসএসসি ও এইচ এস সি তে কেমন রেজাল্ট করতে হবে।
উত্তরঃ এসএসসি এবং ত্বদুর্ধ পরিক্ষায় কম পক্ষে যে কোন একটি বিষয়ে প্রথম শ্রেণীর সিজিপিএ অর্জন করতে হবে।

প্রশ্ন কি ভাবে আবেদন করা যাবে।
উত্তরঃ অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

প্রশ্ন আবেদন ফি কত টাকা।
উত্তরঃ আবেদন ফি ২০০ টাকা যা রকেটের মাধ্যমে প্রদান করতে হবে।

প্রশ্ন আবেদনের শেষ তারিখ কত।
উত্তরঃ আবেদনের শেষ তারিখ আগামী ২০ ই ফেব্রুয়ারি ২০২৩ খিষ্ট্রাব্দ।

প্রশ্ন প্রতিবন্ধীরা কি আবেদনের বয়স সিমায় ছাড় পাবে।
উত্তরঃ হ্যা তারা ২ বছর ছাড় পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *